ব্যাটারির আয়ু খাচ্ছে কে...?

ব্যাটারির আয়ু খাচ্ছে কে?

আপনার অ্যান্ড্রয়েড–নির্ভর ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে? কিন্তু এর জন্য দায়ী কে? কোনো অ্যাপ নয়তো? অ্যান্ড্রয়েডচালিত ফোনের শক্তিক্ষয় বা বাজে পারফরম্যান্সের জন্য বেশ কয়েকটি অ্যাপসের সন্ধান পেয়েছেন অ্যান্টি ভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান এভিজির গবেষকেরা। তাঁরা দাবি করছেন, আপনার ফোনের কার্যক্ষমতা নিঃশেষ করার জন্য প্রধানত ফেসবুক অ্যাপটিকেই দায়ী করা যায়। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট সম্প্রতি বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। গবেষকেরা জানিয়েছেন, আমাদের জীবনের প্রায় সব অবসরটুকুই এখন ফেসবুক ব্যবহার করেই কাটছে। কিন্তু জনপ্রিয় এই সামাজিক যোগাযোগের ওয়েবসাইটটির অ্যাপটি আপনার মোবাইল ফোনটির কার্যক্ষমতাও কমিয়ে দিচ্ছে। দ্রুত চার্জ খেয়ে ফেলা, অধিক জায়গা দখল করা ও ডাটা ব্যবহারের পরিমাণ হিসাব করে পারফরম্যান্স নিঃশেষকারী অ্যাপ হিসেবে শীর্ষে রয়েছে ফেসবুক। অবশ্য মোবাইলের কর্মক্ষমতা কমে যাওয়ার জন্য শুধু ফেসবুককে দায়ী করা ঠিক হবে না। আরও বেশ কয়েকটি সামাজিক যোগাযোগের অ্যাপ্লিকেশন, গেম ও বোল্টওয়্যার রয়েছে, যা আমাদের অগোচরেই মোবাইল ফোনের প্রসেসিং ক্ষমতা কমায়, ব্যাটারির চার্জ খায়। অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান এভিজি সম্প্রতি ১০ লাখ অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীর তথ্য বিশ্লেষণ করে চার্জখেকো. কর্মক্ষমতা কমানো বিভিন্ন অ্যাপ্লিকেশনের তালিকা তৈরি করেছে। এভিজির তথ্য অনুযায়ী, মোবাইল ফোনে প্রি-ইনস্টল বা আগে থেকেই নির্মাতা প্রতিষ্ঠান কর্তৃক ইনস্টল করা অ্যাপসও মোবাইলের কর্মক্ষমতা কমানোর জন্য দায়ী। চার্জখেকো এ ধরনের ১০টি অ্যাপের মধ্যে তিনটিই আবার স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠানের তৈরি। এ ছাড়াও নিউইয়র্ক টাইমস–এর মতো খবরের অ্যাপ্লিকেশনও চার্জ খেয়ে ফেলা ও তথ্য ধারণ ক্ষমতার স্থান দখল করে রাখার জন্য দায়ী। এভিজির গবেষকেরা বলছেন, ‘আমরা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে যতখানি সময় কাটাই তার মধ্যে ৬২ শতাংশ গেম খেলি। তাই গেমিং অ্যাপ্লিকেশনগুলো মোবাইলে চার্জ শেষ করার জন্য বেশি দায়ী। এ ক্ষেত্রে ক্যান্ডি ক্রাশের মতো জনপ্রিয় গেমের নামও তালিকায় রয়েছে।’

মোবাইল ফোনের পারফর্মমেন্স কমিয়ে দেয় যেসব অ্যাপস

ফেসবুক, পাথ, ৯গ্যাগ ফানি পিকস অ্যান্ড ভিডিওস, ইনস্টাগ্রাম, স্পটিফাই মিউজিক, বিবিএম (ব্ল্যাকবেরি), কিউকিউ(টেনসেন্স টেকনোলজি), টেক্সটপ্লাস ফ্রি টেক্সট অ্যান্ড কলস, ওয়াটপ্যাড ফ্রি বুকস অ্যান্ড স্টোরিজ, আইফানি।

ব্যাটারির চার্জখেকো অ্যাপস

অলশেয়ারকাস্ট ডংগল এস/ডব্লিউ আপডেট (স্যামসাং), চ্যাটঅন ভয়েস অ্যান্ড ভিডিও চ্যাট (স্যামসাং), বিমিং সার্ভিস ফর বিপ‘এন’গো (মোহেম), ম্যাজিক অ্যাপ: ফ্রি কলস (ম্যাজিক ল্যাক ভোকালটেক), স্যামসাং ওয়াচঅন ট্যাবলেটস, ফেসবুক, পাথ, পিপিএস ফর মোবাইল, ভল্ট-হাইড এসএমএস পিকস অ্যান্ড ভিডিওস, আল-মোয়াজিন লাইট প্রেয়ার টাইমস

ফোনের জায়গা দখলকারী ১০ অ্যাপ

নিউ ইয়র্ক টাইমস-ব্রেকিং নিউজ, ট্যাংগো মেসেঞ্জার ভিডিও অ্যান্ড কলস, স্পটিফাই মিউজিক, ফেসবুক, ক্রোম ব্রাউজার, ৯ গ্যাগ ফানি পিকস অ্যান্ড ভিডিওস, ইনস্টাগ্রাম,লাইন ক্যামেরা-সেলফি অ্যান্ড কোলাজ, ভাইন, টকিং অ্যাঞ্জেলা।

ব্যাটারি খেকো গেমিং অ্যাপ

পাজল অ্যান্ড ড্রাগন, হে ডে, ক্যান্ডি ক্রাশ সাগা. মাইক্রাফট-পকেট এডিশন, কুকি জ্যাম, পেট রেসকিউ সাগা, ক্লাশ অব ক্লানস, বাবল উইথ ২ সাগা, ফার্ম হিরোস সাগা. অ্যাংরি বার্ডস।

Comments

Popular posts from this blog

এন্ড্রয়েড ফোনের নিরাপত্তার জন্য ৮ টি টিপস...?

মোবাইলের লক খোলার কার্যকরী ৫টি উপায়

ঘুমানোর সময় মোবাইল কাছে রাখলে যে ক্ষতি হয়...?