নতুন অ্যান্ড্রয়েড কেনার পর ১৫টি জিনিস যা জানা প্রয়োজন...!

নতুন অ্যান্ড্রয়েড কেনার পর ১৫টি জিনিস যা জানা প্রয়োজন...!

অ্যান্ড্রয়েড ফোন আমাদের অনেকের কাছেই স্বপ্নের মতো। বিশ্বে প্রযুক্তির দ্রুত এগিয়ে চলার অন্যতম উদাহরণ এই স্মার্টফোন। কী নেই এতে? জিপিএস-এর মাধ্যমে নিজের অবস্থান দেখা, ছবি তোলার মাধ্যমে ফেসবুকে শেয়ার করা, জনপ্রিয় সব সেবার অ্যাপ্লিকেশন ব্যবহার করা কিংবা হাই-ডেফিনিশন গেম খেলা। এ সবই সম্ভব অ্যান্ড্রয়েড ডিভাইসে। কিন্তু নতুন অ্যান্ড্রয়েড ফোন হাতে পাবার পর অনেকেই ঠিক বুঝে উঠতে পারেন না কীভাবে কী করবেন। তাই আপনি যদি নতুন অ্যান্ড্রয়েড ফোন কিনে থাকেন, তাহলে এই পোস্ট আপনারই জন্য। এখানে আমরা জানাচ্ছি যে ১৫টি বিষয় অ্যান্ড্রয়েড কেনার পর আপনার জানা প্রয়োজন।

গুগল অ্যাকাউন্ট

প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইসের প্রধান করণীয় হচ্ছে গুগল অ্যাকাউন্ট যোগ করা। আপনি গুগল অ্যাকাউন্ট যোগ করতে বাধ্য নন। তবে গুগল অ্যাকাউন্ট সেট আপ না করলে আপনি অ্যান্ড্রয়েডের আসল অভিজ্ঞতা থেকে বঞ্চিত হবেন। তাই আপনার জিমেইল/গুগল অ্যাকাউন্টটি প্রথমেই যোগ করে নিতে ভুলবেন না।

গুগল সার্ভারে ব্যাকআপ

প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনের বেসিক সেটিংসগুলো বিনামূল্যেই গুগলের সার্ভারে ব্যাকআপ রাখার অপশন রয়েছে। এর মাধ্যমে সাধারণ সেটিংসগুলো আপনার গুগল অ্যাকাউন্টে সিংক্রোনাইজ হয়ে যাবে। এই সুবিধাটি ফ্যাক্টরি রিসেট দিলে কাজে আসে। আর গুগল অ্যাকাউন্ট যোগ করার কাজ সম্পন্ন হলে পরের স্ক্রিনেই এই চেকবক্সটি পাবেন। এটি টিক দেয়ায় আপনার জন্য সুবিধাজনক হবে।

অটোমেটিক আপডেট

অ্যান্ড্রয়েড কেনার ঘণ্টাখানেকের মধ্যেই নিশ্চয়ই অনেক অ্যাপ্লিকেশন ইন্সটল করে ফেলেছেন? কিন্তু ইন্সটল করার সময় কি “Allow automatic updating” চেকবক্সটিতে টিক দিয়েছেন? এই চেকবক্সে টিক দিলে কোনো অ্যাপ্লিকেশনের আপডেট পাওয়ামাত্রই তা আপডেট হয়ে যাবে। ফলে আপনি সবসময়ই থাকবে সর্বশেষ সংস্করণে। ইন্টারনেট নিয়ে অসুবিধা না থাকলে এই সুবিধা চালু করে রাখাই শ্রেয়।

গুগল ম্যাপস অফলাইন

জিপিএস পরীক্ষা করার জন্যও বোধহয় এতক্ষণে গুগল ম্যাপস চালু করে ফেলেছেন, তাই না? তবে কেমন হবে যদি আপনি গুগল ম্যাপস দেখে কোনো বন্ধুর বাসা কিংবা রেস্তোরাঁ খুঁজতে বের হন কিন্তু মাঝ পথে ইন্টারনেট সংযোগ চলে যায়? খুবই ভয়াবহ ব্যাপার, তাই না? বিশেষ করে রেস্তোরাঁটি যদি কোনো বন-জঙ্গলে অবস্থিত হয়!

Comments

Popular posts from this blog

মোবাইলের লক খোলার কার্যকরী ৫টি উপায়

এন্ড্রয়েড ফোনের নিরাপত্তার জন্য ৮ টি টিপস...?

ঘুমানোর সময় মোবাইল কাছে রাখলে যে ক্ষতি হয়...?